International

ফিলিপাইনে ১০ হাজার ‘অলস’ গ্রেফতার!

ফিলিপাইনের পুলিশ গত কয়েকদিনে রাস্তায় ঘুরে বেড়ানো ১০ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুর্য়াতে জনগণের জন্য সম্ভাব্য অরাজকতা সৃষ্টির আশঙ্কায় ‘অকর্মণ্যদের’ গ্রেফতারে নির্দেশ দেওয়ার পর এই অভিযান চালানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

ফিলিপাইনের মেট্রোপলিটন এলাকায় এই অভিজানটি চালানো হয়। গ্রেফতারকৃতদের বেশিরভাগই অলস পুরুষ। এছাড়া অন্যান্য এলাকায় কিছু নারী ও অপ্রাপ্ত বয়স্কদেরও গ্রেফতার করেছে। কারফিউ চলার সময় তারা রাস্তায় অর্ধ নগ্নভাবে রাস্তায় চলাকালীন সময় তাদের গ্রেফতার করা হয়।

ফিলিপাইনের ঐ অঞ্চলটির নাম ম্যানিলা। সেখানে প্রতি বর্গকিলোমিটারে ২০ হাজার ৭৮৫ জন লোক বাস করছেন। ২০১৫ সালের এক পরিসংখ্যানে দেখা গেছে ম্যানিলায় লোক সংখ্যা ছিল ১২.৮ মিলিয়ন।

বস্তি এলাকাগুলোতে অনেক মানুষই খোলা আকাশের নিচে বাস করেন। দেশটির গরম আবহাওয়ার কারণে অনেক পুরুষ প্রকাশ্যে কাঁধে শার্ট ঝুলিয়ে চলাফেরা করেন। মেয়েরাও ছোটছোট ড্রেস পরে চলাফেরা করে। এখন এমন আচরণকে অপরাধ হিসেবে গন্য করা হচ্ছে।

ম্যানিলার সবচেয়ে বড় জেলার পুলিশ প্রধান জেনারেল জোসেলিটো দাবি করেছেন তারা কোনও অলসকে গ্রেফতার করছেন না। তিনি বলেন, আমরা একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে চাই। আমরা চেষ্টা করছি রাস্তায় অর্ধ নগ্ন হয়ে ঘুরে বেড়ানো, প্রকাশ্যে প্রস্রাব ও মদ্যপান বন্ধ করতে। এসবের বিরুদ্ধেই অভিযান চলছে।

এই অভিজানটি নিয়ে দেশটির মানবাধিকার সংগঠনগুলো বন্ধের আহ্বান জানিয়েছে। তাদের দাবি দেশটিতে দারিদ্রতা ও অসহনীয় গরমের জন্য তারা এভাবে চলাফেরা করে। এতে যদি কাওকে গ্রেফতার করা হয় তবে সেটি মানবাধিকার ক্ষুন্ন হয়।

সূত্রঃ বাংলা ট্রিবিউন