Bangladesh

বউ বদল আপন দুই ভাইয়ের মাঝে!

জামা কাপড় বদলাতে শুনেছি, বড়ভাইয়ের কাপড় ছোটভাইকে পড়তে শুনেছি। কিন্তু বড়ভাইয়ের বউ ছোটভাই আর ছোটভাইয়ের বউ বড়ভাইকে বদলাতে এই প্রথম দেখলাম।

ঘটনাটি জামালপুরের সরিষাবাড়ী পৌরসভার আরামনগর এলাকায় দুই ভাইয়ের মাঝে হয়। স্থানীয় সুত্রে জানা গেছে, সরিষাবাড়ী পৌরসভার আরামনগর এলাকায় আব্দুল ওয়ারেছ আলীর পুত্র মজনু মিয়া ও ইউসুফ আলী। বড় ছেলে মজনু মিয়ার সাথে সালমা বেগমের সাথে বিয়ে হয়। তার কিছু দিন পর ছোট ছেলে ইউসুফ আলীর সাথে নাছিমা আক্তারের বিয়ে হয়।

এর কিছুদিন পর থেকে ছোট ভাইয়ের স্ত্রীর সঙ্গে গোপন সম্পর্ক তৈরি হয় বড় ভাই মজনু মিয়ার। সবার অগোচরে কিছুদিন তাদের মধ্যে মন দেওয়া-নেওয়া চলে। এক পর্যায়ে তারা একে অন্যের হাত ধরে পালিয়ে গিয়ে বিয়ে করেন। বর্তমানে তারা নারায়গঞ্জে বসবাস করছে বলে জানা গেছে। এদিকে বাড়িতে থেকে যান ছোট ভাই ইউসুফ আলী ও বড় ভাইয়ের স্ত্রী সালমা বেগম। পরে মজনু মিয়ার ওপর প্রতিশোধ নিতে তারা দু’জন বিবাহবন্ধনে আবদ্ধ হন। পরবর্তীতে তরাও ঢাকায় চলে আসে।

বিষয়টি প্রথম দিকে গোপন থাকলেও এখন জানাজানি হয়ে যাওয়ায় বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে বলে জানান পিতা আব্দুল ওয়ারেছ আলী।

এ ঘটনাকে কেন্দ্র করে বাড়িতে ভিড় জমাচ্ছে আশপাশের এলাকার মানুষজন। ঘটনাটির পর থেকে সমাজে মুখ দেখাতে পারছেন না মজনু মিয়া ও ইউসুফ আলীর বাবা মা।

মজনু মিয়া ও ইউসুফ আলীর মা মনোয়ারা বেগম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘আমার বড় ছেলে মজনু মিয়া তার বিবাহীতা স্ত্রী সালমা বেগমকে রেখে ছোট ছেলে ইউসুফ আলীর স্ত্রী নাছিমাকে গোপনে বিয়ে করে পালিয়ে ছিলেন। পরে ছোট ছেলে ইউসুফ আলী তার বড় ভাই মজনু মিয়ার স্ত্রী সালমাকে বিয়ে করে ঘর সংসার করছে। এ নিয়ে আমরা দুজন চিন্তায় আছি। সমাজের মানুষের কাছে মুখ দেখাইতে পারিনা।’