Bangladesh

নারী ধূমপায়ীর তালিকায় শীর্ষে বাংলাদেশ!

বাংলাদেশ প্রচুর সংখ্যক ধুমপায়ী রয়েছে। এটি যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, ঠিক তেমনি ব্যাপক পরিবেশ দূষণ ঘটে। বাংলাদেশে ধূমপান করেনা এমন পুরুষের সংখ্যা নগণ্য। এক্ষেত্রে অবশ্য নারীরাও পিছিয়ে নেই। তাই বলে নারী ধূমপায়ীর তালিকায় যে সারাবিশ্বে বাংলাদেশ শীর্ষস্থান দখল করবে তা হয়তো কেউ ভাবেনি। তবে এই ব্যাপারটিই ঘটেছে।

ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে যে নারী ধুমপায়ীর তালিকায় বাংলাদেশ প্রথম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবছর শুধুমাত্র ধূমপানের কারণে ক্রোয়েশিয়ায় তিন হাজার মানুষের মৃত্যু ঘটে। এতে দেশের সামাজিক অবস্থার ব্যাপক অবনতি ঘটছে। এছাড়া ২২টি ধূমপায়ী দেশের তালিকায় ক্রোয়েশিয়া বিশ্বে সপ্তম। এরপরেই আছে পোল্যান্ড ও রোমানিয়া।

ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রোয়েশিয়ার ১৫ বছরের ঊর্ধ্বে অন্তত ৩১ শতাংশ নাগরিক ধূমপান করে। এতে যেমন দেশের পরিবেশের দূষণ ঘটছে ঠিক তেমনি ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এ হিসেবে দিনে প্রত্যেকেই ১৬টি সিগারেট ধূমপান করে। এজন্য প্রতিমাসে মাথাপিছু ৭০ ইউরো দরকার হয় তাদের।

ধূমপানে অনেকবেশি ক্ষতিকর। তবুও মানুষ এতে আসক্ত হয়ে পড়েছে। কিন্তু মরণব্যাধি এই জিনিসটাকে ছাড়া অনেক বড় সাধনার ব্যাপার এবং সবাই তা পারে না। এই ব্যাপারে সকলেরই সচেতন হওয়া উচিত।