Bangladesh

বিশ্বের সবচেয়ে বড় মুতনখোলা বানানো হচ্ছে কুমিল্লায়!

বিশ্বের সবচেয়ে বড় টয়লেট বা মুতনখোলা বানানোর প্রকল্প শুরু করা হয়েছে কুমিল্লায়। প্রকল্পটি অতি শীঘ্রই সম্পন্ন হয়ে যাবে বলেই আশা করছেন সবাই।

(ভিডিওতে দেখুন কুমিল্লার সবচেয়ে বড় মুতনখোলা)

যাত্রাপথে বিশেষ করে ঢাকা থেকে নোয়াখালী কিংবা চট্টগ্রাম যাওয়ার পথে প্রায় সকল ভ্রমণকারীর একটি অত্যাবশ্যকীয় কাজ হলো কুমিল্লায় নেমে টয়লেট করা। কিন্তু ইতিমধ্যে মানুষের যাতায়াত বেড়ে যাওয়ায় পর্যাপ্ত মানুষকে টয়লেট সুবিধা দিতে পারছেনা কুমিল্লাবাসী।

কিছুদিন আগে ইউনিসেফের একটি দল ঢাকা থেকে নোয়াখালী যাওয়ার পথে তাদের প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার প্রয়োজন হয়, তাই তারা কুমিল্লায় নেমে কার্য সারবেন বলে মনস্থির করেন। কিন্তু কুমিল্লায় নামার পরে তাদের চোখে পড়ে একটি চাঞ্চল্যকর দৃশ্য। প্রায় হাজার হাজার মানুষ টয়লেটের জন্যে লাইন ধরে দাঁড়িয়ে আছে। কিন্তু টয়লেটের সংখ্যা খুবই কম। অনেকেই চাপ না সহ্য করতে পেরে খালি মাঠেই কার্য সম্পাদন করছে। তাই ইউনিসেফের সেই দলটি সাথে সাথে একটি দর্খাস্ত লিখে সরাসরি ইউনিসেফের পরিচালকের কাছে পাঠায়, যেন কুমিল্লায় একটি বিশাল টয়লেট নির্মান করা হয়।এই টয়লেট নির্মান করলে সুবিধা পাবে হাজার হাজার মানুষ।

টয়লেটের ধারণ ক্ষমতা: কুমিল্লায় যেই টয়লেট নির্মান করার প্রকল্প হাতে নেয়া হয়েছে সেই টয়লেটে থাকবে প্রায় ২০ হাজার আলাদা আলাদা কক্ষ। যার ফলে ২০ হাজার মানুষ এক সাথে এক যোগে টয়লেটের কার্য সম্পাদন করতে পারবে। বাংলাদেশ টয়লেট সুমারী সংস্থা BTSS জানায়, কুমিল্লার এই টয়লেট’ই হবে পৃথিবীর সব থেকে বড় টয়লেট। যা কুমিল্লাবাসীর জন্যে আনন্দের সংবাদ।