Exclusive

হারানো মোবাইল খুঁজে পাবার সহজ উপায়

মোবাইল হারিয়ে য‍াওয়াটা কোনো জটিল ব্যাপার নয়। হারানো মোব‍াইল খুঁজে পাবার নিয়মটাও বেশ সহজ। মনের ভুলে হয়ত আপনার প্রিয় ফোনটি কোথাও ফেলে রেখে এসেছেন। বাসায় ফিরে পকেটে মোবাইল না পেয়ে চোরের মাকে খারাপ খারাপ গালি দিচ্ছেন। অথচ ফোনটি কেউ চুরিই করেনি। বরং ভুল করে বান্ধবীর বালিশের নিচে রেখে এসেছেন ! হতেই পারে এরকম…

এখান থেকে হারানো ফোন খুজে নিন। এধরণের অবস্থায় ফোন হারানোর পর তা ফেরত পাবার জন্য সাধারণত থানায় ডায়েরী কর‍া বিরক্তির কারণ হয়ে দাঁড়াও। কোনো সমস্যা নেই। এসব ঝামেলায় যাওয়া ছাড়াই আপনি আপনার হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে বের করতে পারবেন। হারানো মোবাইল বা  চুরি হওয়া মোবাইল ফোন নিজেই জানাবে তার অবস্থান !

জেনে নিন অ্যান্ড্রয়েডের সেই উপকারী অ্যাপসের কথা। যেটি আপনার মোবাইলে কোন সিম ব্যবহার হচ্ছে তা আপনাকে জানিয়ে দিবে। বিশেষ এই অ্যাপসটির নাম হচ্ছে –  Sim Card Change Notifier ! এই অ্যাপ হারানো মোবাইল খুঁজে বের করায় স্বয়ংক্রিয়ভাবে পারদর্শী !

প্লেস্টোর থেকে ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন গেমটি। এই হচ্ছে অ্যাপসের লিংক- Sim Card Changer Notifier.

অ্যাপসটি ইনস্টল করার পর দেখবেন আর খুঁজে পাচ্ছেন না। এটি ইনস্টলের সঙ্গে সঙ্গেই হাইড হয়ে যায়। ডিফল্ট অ্যাপ হিসেবে সেট করলে চোর নিজেও অ্যাপস রিমুভ করতে পারবে না।

ইনস্টলের পর প্লেস্টোরে আবার অ্যাপসটির নাম লিখে সার্চ করুন সেখান থেকে ওপেন করতে পারবেন। অথবা মোবাইলের কি-প্যাডে ##7777 ডায়াল করুন।

এরকম একটি স্ক্রিন আসবে। সেখানে Owner name-এর জায়গায় নিজের নাম লেখুন এবং Trusted Number-এ সেই নাম্বারটি দেবেন, যেখানে আপনি মেসেজ পেতে চান। অর্থাৎ ট্রাস্টেড নাম্বারেই আপনার মেসেজ চলে যাবে।

এবার ছবিতে দেয়া লাল মার্ক করা অংশে প্রেস করে সেটিংসে যান, ২নং অপশনের Number to show the app সিলেক্ট করুন। পছন্দমতো ৬ ডিজিটের নাম্বার দিন, যদিও অ্যাপসে আগে থেকেই ##7777 নাম্বারটি সেট করা থাকে। তাই এটিও রাখতে পারেন।

এবার তার নিচের লোকেশন সেন্ডিং টাইম ইন্টারভ্যাল সেট করে ফেলুন। ব্যাস ! আপনার অ্যাপস কাজ করার জন্য রেডি। এখন থেকে যখনই কোনো নতুন সিম প্রবেশ করানো হবে, সঙ্গে সঙ্গে তার বর্তমান অবস্থান এবং মোবাইল নাম্বারসহ চলে আসবে আপনার কাছে।

গুগলে গিয়ে how to find lost phone লিখে সার্চ দেয়ার আর কোনো প্রয়োজন নেই।

– Anik