Exclusive, Funny

আজ বিশ্ব ঘুম দিবস

আজ বিশ্ব ঘুম দিবস। প্রতি বছর মার্চ মাসের তৃতীয় শুক্রবার দিবসটি পালন করা হয়। এই দিবস বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে উৎযাপন করা হয়। ইউরোপে পরিবারের সবাই এক সাথে ঘুমিয়ে দিবসটি পালন করা হয়। তবে এই দিবস এখনো এশিয়া মহাদেশে সেভাবে পালন শুরু হয়নি।

প্রসঙ্গত, সুনিদ্রার প্রয়জনীয়তা তুলে ধরতে ২০০৮ সাল থেকে ‘ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি’ বিশ্ব নিদ্রা দিবস পালন করার সিদ্ধান্ত নেয়। প্রতি বছর মার্চ মাসে মহাবিষুবের আগের শুক্রবার এ দিনটি পালন করা হয়। এ দিনটির মূল লক্ষ্য হচ্ছে সুস্থ্যতার জন্য সুনিদ্রার প্রয়োজনীয়তা এবং নিদ্রাহীনতা ও এর চিকিৎসা, নিবারণ, শিক্ষা জনসমক্ষে তুলে ধরা।

বিশ্ব নিদ্রা দিবসের মাধ্যমে প্রতি বছর ‘ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি’ ঘুমের প্রয়োজনীয়তা এবং সমাজে এর প্রভাবের ব্যপারে জনসচেনতা সৃষ্টি করে।

নিদ্রাহীনতার ফলে স্বাস্থ্যহানীর হুমকিতে আছে বিশ্বের জনসংখ্যার ৪৫% মানুষ!

ঘুম মানুষের একটি অত্যাবশ্যকীয় শরীরতান্ত্রিক প্রক্রিয়া। পরিমিত ঘুম সুস্বাস্থ্য নিশ্চিত করে। হৃদ্‌রোগসহ নানা রোগের ঝুঁকিও কমায়। প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা ঘুমানো দরকার। নির্দিষ্ট এই ঘুম হলে প্রতিদিন সকালে আমরা সুস্থ অনুভূতি দিয়ে দিন শুরু করতে পারি। নয়তো অনিদ্রা শরীরে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।