Bangladesh

থুতু ফেলতে বিমানের ইমার্জেন্সি গেট খুলে ফেললো এক যাত্রী

বিমানের আবারো লঙ্কাকাণ্ড ঘটালো এক বাংলাদেশি যাত্রী। থুতু ফেলতে গিয়ে তিনি বিমানের ইমার্জেন্সি গেটের লক খুলে ফেলেছেন। বৃহস্পতিবার ওমানগামী Regent Airways এর ৭৩৭ বিমানে বিব্রতকর এ ঘটনাটি ঘটে। এরপর তাৎক্ষণিক যাত্রীদের তৎপরতায় নিরাপত্তা কর্মীরা গেটটি বন্ধ করেন।

রবিবার দুপুরে Cabin Crew Plane (কেবিন ক্রু বিমান) নামে একটি ইউটিউব চ্যানেলে ১ মিনিট ৪ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করে। মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় ভিডিওটি। বিমানের এক নিরাপত্তারক্ষীর জিজ্ঞাসাবাদে সেই ব্যক্তি জানায়, সে নোয়াখালীর পাশ্ববর্তী অঞ্চল লক্ষীপুর থেকে এসেছে। এটাই তার বিমানে প্রথম যাত্রা। তার কোনো ধারণা ছিলো না যে, ওইটা ইমার্জেন্সি গেট। থুতু ফেলার জন্যে জানালা ভেবে ওই দরজাটি খোলার চেষ্টা করেছিলেন তিনি।

মৌখিকভাবে কিছু জিজ্ঞাসাবাদ করে ও সহযাত্রীদের অনুরোধে তাকে ক্ষমা করে দেয়া হয়, যদিও পাসপোর্ট ও বর্ডিংকার্ড মাস্কাট পর্যন্ত কেবিন ক্রুদের হেফাজতে রাখা হয়েছিল।

ওই ভিডিওতে আরো দেখা যায়, সংশ্লিষ্ট নিরাপত্তাকর্মী যাত্রীকে বলছেন, আপনি কোনো মুভ করবেন না। আপনি যদি মাস্কাট যেতে চান তাহলে আপনার পাসপোর্টসহ সব কাগজ আমাদের কাছে জমা দিয়ে এখানে বসে থাকবেন। মাস্কাট পৌঁছানোর পর আমাদের কাছ থেকে আপনার কাগজপত্র বুঝে নিবেন।

এর আগে চলতি বছরের ৪ জানুয়ারি লন্ডন থেকে ঢাকায় আসার পথে বিমানের একটি ফ্লাইটে এক মদ্যপ যাত্রীকে নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটে। পরে তাকে বিমানে আটকে রেখে সিলেটে অবতরণের পর পুলিশে দেয়া হয়। এরপর থেকে যাত্রীদের নিরাপত্তা এবং বড় ধরনের ক্ষতি এড়াতে নতুন প্লাস্টিকের তৈরি বিশেষ হাতকড়া পরানোর কথা ভাবা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পলাশ আহমেদ নামে এক দুর্বৃত্ত বিমান ছিনতাইয়ের চেষ্টা করে। পরে যৌথ বাহিনীর অভিযানে সে নিহত হয়। পলাশ বিমানবন্দরের নিরাপত্তা বলয় ভেদ করে একটি খেলনা পিস্তল নিয়ে বিমানে উঠতে সক্ষম হয়।

Keyword: Lakshmipur, Relationship Officer Job, Insurance and Retail Banking, Noakhali, Airplane, Airways, Cabin Crew, Channel Dhaka