Entertainment, Exclusive

সেলফি তুললেই ৬ মাসের জেল!

বর্তমানে মানুষের মাঝে সেলফি এতোটা সংক্রামক হয়ে গেছে যে, এটার জন্য মানুষ অনেক সমস্যার সম্মুখিন হচ্ছে।

সেলফি হালের তরুণ-তরুণীদের ট্র্যান্ড হয়ে দাঁড়িয়েছে।পৃথিবীই এখন সেলফি জুড়ে ভুগছে।সেলফির ব্যাপকতায় কখনও কখনও মানবিক মূল্যবোধ ও সুষ্ঠু চিন্তা মূল্যহীন হয়ে পড়ছে। লাশের সামনে দাঁড়িয়েও অনেকে সেলফি তোলেন।কেউবা দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তিকে উদ্ধার করার চেয়ে তার সঙ্গে সেলফি তোলায় মগ্ন থাকেন। এসব ঘটনা অহরহ ঘটছে পৃথিবীজুড়েই।

এসব কারণে সেলফির বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি সেলফি তুললেই জেল-জরিমানার আইন করেছে।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কারও অসম্মতিতে কিংবা কাউকে না জানিয়ে সেলফি তুললে ছয় মাসের কারাদণ্ডের বিধান করেছে আমিরাতের আইন। শুধু তাই নয়, অপরাধের মাত্রা অনুযায়ী জরিমানা দিতে হবে সর্বোচ্চ পাঁচ লাখ দিরহাম (এক কোটি ১৪ লাখ টাকারও বেশি)।

আরব আমিরাতের আইন বলছে, সেলফি তুলতে সমস্যা নেই। কিন্তু সেই সেলফিতে অপরিচিত কারো ছবি কিংবা অন্য কারো ব্যক্তিগত বিষয়, তথ্য চলে আসলে তা গোপনীয়তা লঙ্ঘনের অপরাধ বলে গণ্য হবে। এ জন্য ছয় মাসের জেল এবং সঙ্গে গুনতে হবে জরিমানা।

এই আইন প্রণয়নের পক্ষে যুক্তি তুলে ধরে দেশটির প্রখ্যাত আইনজীবী নওরা সালেহ আল হাজরি বলেন, কয়েক বছরে বিয়ে এবং পার্টিতে ‘ছবি তোলা সম্পর্কিত’ মামলার পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। যে কারণে আইনটি এমন কঠোর করা হয়েছে।

source : Jugantar