Exclusive

কাশ্মীরে নির্যাতনের শিকার জনি সিন্স

জনি সিন্স নামে এক মার্কিন পঁচা ছবির অভিনেতার পোস্ট করে কাশ্মীরে নির্যাতিত হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন সাবেক পাকিস্তানি রাষ্ট্রদূত আবদুল বাসিত । এরপর বিষয়টি নিয়ে হাসিঠাট্টার পর তিনি ছবিটি সরিয়ে নিয়েছেন।

রাষ্ট্রদূত আব্দুল বাসিত জনি সিন্সের ছবি পোস্ট করে কাশ্মীরে নির্যাতিত যুবক ইউসুফ বলে পরিচয় করিয়ে দেন। এক টুইটে তিনি দাবি করেন, কাশ্মীরের অনন্তনাগের ইউসুফ পেলেট গানে নিজের দৃষ্টিশক্তি হারিয়েছেন। সাবেক পাক রাষ্ট্রদূত জনি সিন্সের একটি ছবি পোস্ট করে লিখেছেন, হাসপাতালের বেডে শুয়ে থাকা ব্যক্তির নাম ইউসুফ। আর তিনি পেলেট গানে দৃষ্টিশক্তি হারিয়েছেন।

সম্প্রতি ৩৭০ ধারা বাতিল করার পর কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত। সেখানে যুবকদের নির্যাতনের অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। বিবিসি এ বিষয়ে একটি প্রতিবেদনও তৈরি করেছে। তবে জনি সিন্স এর ছবি পোস্ট করে কাশ্মীরি যুবক ইউসুফ হিসেবে পরিচয় করায় সাবেক পাক রাষ্ট্রদূত যেমন সমালোচনার মুখে পড়েছেন তেমনই নির্যাতিত কাশ্মীরিদের অপমান করেছেন বলেও মনে করছেন অনেকেই।

এদিকে ব্যাপক সমালোচনার মুখে সাবেক পাক রাষ্ট্রদূত আব্দুল বাসিত তার পোস্ট করা ছবিটি ডিলিট করে দিয়েছেন।

কিন্তু এরইমধ্যে টুইটটি দেখে নিয়েছেন খোদ জনি সিন্স । বাসিতের এমন টুইটের জবাবে তিনি লিখলেন, ‘আবদুল বাসিতকে ধন্যবাদ। ওনার জন্য আমার অনেক ফলোয়ার বেড়ে গিয়েছে। আর হ্যাঁ, আমার চোখ একেবারে ঠিক আছে।’